ভারত নয়, এবার আইপিএল হবে আরব আমিরাতে

বিডি7ডে ডেস্ক:  ভারত নয়, আরব আমিরাতেই হবে এ বারের আইপিএল। জানিয়ে দিলেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। সব ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর মাসে শুরু হবে প্রায় এক মাস ব্যাপী এই টুর্নামেন্ট। তবে আইপিএল গভর্নিং কাউন্সিলের তরফ থেকে জানানো হয়েছে, প্রস্তাবটি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) সরকারের কাছে পাঠিয়েছে। সরকার সবুজ সংকেত দিলে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে। খবর ডয়চে ভেলের।

করোনার কারণে এ বছর আইপিএলের আয়োজন করা যায়নি। কিছু দিন আগেই একটি সাক্ষাৎকারে বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় আক্ষেপ করে বলেছিলেন, করোনার কারণে সমস্ত টুর্নামেন্ট বাতিল করে দিতে হচ্ছে অথবা পিছিয়ে দিতে হচ্ছে। তবে সেই সাক্ষাৎকারেও আইপিএল নিয়ে আশা প্রকাশ করেছিলেন সৌরভ। জানিয়েছিলেন, টুর্নামেন্টটি আয়োজনের জন্য বিকল্প চিন্তা করা হচ্ছে। আরব আমিরাতে যে আইপিএল হতে পারে, তার পূর্বাভাস তখনই দিয়ে রেখেছিলেন তিনি।

মঙ্গলবার রাতে আইপিএল গভর্নিং কমিটি সে কথাই সরকারি ভাবে জানিয়ে দিল। আগামী ২৪ তারিখ আইপিএল কমিটির সঙ্গে বিসিসিআইয়ের বৈঠক। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা হতে পারে বলে জানা গিয়েছে।

আইপিএল কেবল একটি টুর্নামেন্ট নয়, এর সঙ্গে বহু সংস্থার বহু অর্থের লেনদেন জড়িত। এমনিতেই করোনার কারণে এ বছর বাজার মন্দা। তার মধ্যে আইপিএল যাতে হয়, তা নিয়ে বিভিন্ন সংস্থার চাপ ছিল আইপিএল কমিটির উপর। টুর্নামেন্টের ব্রডকাস্ট পার্টনার স্টার ইন্ডিয়া। তারা চাইছিল কালীপুজো এবং দিওয়ালির সময় আইপিএল হোক। কিন্তু সূত্র জানাচ্ছে ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল অনুষ্ঠিত হতে পারে। আগে ২৬ সেপ্টেম্বর তারিখটি ঠিক হয়েছিল।

স্টার ইন্ডিয়ার কথা মাথায় রেখে আইপিএলের আগে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ভারতের তিনটি ওয়ান ডে-র একটি সিরিজের প্রস্তাবও দিয়েছে কমিটি। তবে বিসিসিআই সেই সিরিজ করতে রাজি হবে কি না, তা নিয়ে বিশেষজ্ঞদের মধ্যে সংশয় আছে। মার্চের পরে ভারতীয় ক্রিকেটরার আর মাঠে নামেননি। তারই মধ্যে বছরের শেষে অস্ট্রেলিয়া সফর চূড়ান্ত হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকার সঙ্গে খেলা কতটা বাস্তবসম্মত হবে, তা নিয়ে বোর্ডের মধ্যেই দ্বিমত আছে। ওয়াকিবহাল মহলের বক্তব্য, সমস্ত সিদ্ধান্তই ২৪ জুলাইয়ের বৈঠকের পরে চূড়ান্ত হবে বলে মনে করা হচ্ছে।